Skip to main content

Featured Post

Bangladesh and Qatar signed ten agreements and understandings

  বাংলাদেশ ও কাতারের দশ চুক্তি ও সমঝোতা সই বিনিয়োগ, কর্মসংস্থান, বন্দর ব্যবস্থাপনাসহ বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা এগিয়ে নিতে মধ্যপ্রাচ্যের দেশ কাতারের সঙ্গে পাঁচটি চুক্তি ও পাঁচটি সমঝোতা স্মারকে স্বাক্ষর করেছে বাংলাদেশ। মঙ্গলবার (২৩ এপ্রিল) প্রধানমন্ত্রীর কার্যালয়ে কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে এসব চুক্তি ও সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। চুক্তিগুলো হলো- 1* আইনগত বিষয়ে সহযোগিতা চুক্তি 2* পারস্পরিক বিনিয়োগ উন্নয়ন ও সুরক্ষা চুক্তি 3* দ্বৈত কর পরিহার ও কর ফাঁকি রোধ চুক্তি 4* সাগর পথে পরিবহন সংক্রান্ত চুক্তি 5* দুই দেশের যৌথ ব্যবসা পরিষদ গঠন সংক্রান্ত চুক্তি সমঝোতা স্মারকগুলো হলো- 6* কূটনৈতিক প্রশিক্ষণে সহযোগিতা বাড়াতে সমঝোতা স্মারক 7* যুব ও ক্রীড়া ক্ষেত্রে সহযোগিতা বাড়াতে সমঝোতা স্মারক 8* শ্রমশক্তি ও কর্মসংস্থান বিষয়ে সমঝোতা স্মারক 9* উচ্চশিক্ষা ও বৈজ্ঞানিক গবেষণা খাতে সহযোগিতা বাড়াতে সমঝোতা স্মারক 10* বন্দর ব্যবস্থাপনা বিষয়ে সমঝোতা স্মারক শেখ তামিম মঙ্গলবার সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে পৌঁছালে টাইগার গেটে তাকে ফুল দিয়ে অভ্যর্থনা

Vidyananda Foundation's 'Eid Bazaar at Nominal Price'

 muslim bazaar gujrat,ramadan bazaar,royal fab bazaar,bazaar morning call today,bazaar morning call cnbc tv18,royal fab bazaar latest kurti collection,sunday bazaar,itwaar bazaar,fancy wear in cheap price biddananda foundation,bidyanondo foundation,biddyanondo foundation,donate bidyanondo foundation,biddanondo foundation,donate to bidyanondo foundation,bidyanondo foundation bangladesh,how to donate bidyanondo foundation,foundation,founder of bidyanondo foundation,bidyanondo foun,founder of bidyanondo,world hindu foundation,infinity foundation,bidyanondo,bidyanondo branch,biddyanondo

‘১ টাকায় আহার, ১ টাকায় ইফতার, ১ টাকায় চিকিৎসা’- এমনিই সব মানবিক কার্যক্রম পরিচালনা করে রাজশাহীর অসহায়, দুস্থ ও নিম্নবৃত্ত মানুষের হৃদয়ে জায়গা করে নিয়েছে বিদ্যানন্দ ফাউন্ডেশন। প্রতীকি মূল্য ১ টাকা রাখা হলেও যে সেবা দেয়া হচ্ছে সেটার গুনগতমান অনেক ভালো।

মূলত বিনামূল্যের মানবিক এই কার্যক্রমকে ১ টাকার প্রতিকী মলাটে অসহায়দের দোয়ারে পৌঁছে দিচ্ছে ফাউন্ডেশনের স্বেচ্ছাসেবীরা। যা রাজশাহীর সর্ব মহলেই প্রশংসিত হচ্ছে। দ্রব্যমূল্যের উর্ধ্বগতির এই বাজারে নাভিশ্বাস উঠেছে নিম্ন আয়ের মানুষের স্বাভাবিক জীবনযাপনে। ব্যয়েও চাপ বাড়ায় দু’মুঠো খাবারেও টান পড়েছে।

তবে মানবতার ফেরিওয়ালা হয়েই এসব মানুষের মুখে কখনো ইফতার, কখনো খাবার, আবার কখনো প্রাথমিক চিকিৎসার ফেরি নিয়ে পৌঁছে যাচ্ছে বিদ্যানন্দ ফাউন্ডেশন। যা রাজশাহীর বস্তি এলাকার অসহায় মানুষের জন্য অনেকটাই স্বস্তির বার্তা পৌঁছে দিয়েছে। জানা যায়, বছর জুড়ে ১ টাকায় আহার প্রকল্পকের সঙ্গে রজমান মাস ঘিরে বিশেষ পরিকল্পনা নিয়ে বিনামূল্যে ইফতার বিতরণ করছে এই সংস্থাটি। প্রতিদিন ৪০০ পরিবারের দ্বোর-গোড়ায় ইফতার নিয়ে পৌঁছে যাচ্ছে সংস্থার স্বেচ্ছাসেবীরা। 

এছাড়া প্রতি সপ্তাহের শুরুতে রাজশাহী মেট্রোপলিটন পুলিশ (আরএমপি)র মাধ্যমে ১২ টি থানায় ১ হাজার পথচারী ও অসহায় মানুষের মাঝে ইফতার পৌঁছে দিচ্ছেন তারা। এছাড়া গত ৬ এপ্রিল (বৃহস্পতিবার) ১ টাকার প্রতিকী মূল্যে রাজশাহী মেট্রোপলিটন পুলিশের সহযোগিতায় একটি কমিউনিটি সেন্টারে ৪০০ অসহায়-দুস্থ মানুষ ইফতার করেন। পুলিশ সদস্যদের সঙ্গে এসব অসহায়-দুস্থ মানুষদের একসঙ্গে বসে ইফতারের চিত্রও মানবিক পুলিশিং কার্যক্রমকেও ভিন্নমাত্রা দিয়েছে। শুধু নগর কেন্দ্রীকই নয়, উপজেলা পর্যায়েও তাদের এই মানবিক কার্যক্রম সাড়া ফেলেছে। 

এছাড়া আসন্ন ইদকে সামনে রেখে আগামী ১৬ এপ্রিল শুরু হচ্ছে ‘নাম মাত্র মূল্যে ইদ বাজার’। এটিও ব্যাপক সাড়া ফেলবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। তবে কী থাকছে এই ইদ বাজার কার্যক্রমে তা নিয়ে পরিকল্পনা এখনো চলমান। সংস্থাটি নগরীর শ্যামপুর, মিডিল চর, চারখুটার মোড়, ভদ্রা বস্তি, জামালপুর, ফুলতলা, বালুর ঘাট, পঞ্চবটিসহ অনগ্রসর ও বস্তি এলাকায় সুস্থ ও অসহায় মানুষের নিয়ে কাজ করে যাচ্ছে। 

নানা মানবিক কার্মকান্ডের মাধ্যমে এসব সুবিধাবঞ্চিত মানুষের হৃদয়ে ঠাঁয় করে নিয়েছে সংস্থাটি। প্রতি শনিবার আরএমপির সমন্বয়ে ফাউন্ডেশনের উদ্যোগে পথচারীদের মাঝে ইফতার বিতরণ করা হচ্ছে। মাঠ পর্যায়ে উপস্থিত থেকে ইফতার বিতরণ কার্যক্রম তদারকি করছেন অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (মিডিয়া) রফিকুল আলম। আরএমপির অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (মিডিয়া) রফিকুল আলম বলেন, ইফতার সামগ্রীর যোগান ও তৈরিতে বিদ্যানন্দ ফাউন্ডেশন যেভাবে এই রমজানে অসহায় মানুষের পাশে দাঁড়িয়েছে তা খুবই প্রশংসনীয়। 

বিশেষ করে বর্তমান পরিস্থিতিতে তাদের এই উদ্যোগ অসহায় এসব মানুষের জন্য খুবই প্রয়োজন ছিলো। এমন মানবিক উদ্যোগকে আরএমপি সব সময় স্বাগত জানায়। আরএমপিও আন্তরিকতার সঙ্গে নিজেদের সর্বোচ্চ সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে। আমাদের প্রত্যেকের নিজ নিজ জায়গা থেকেও এসব মানুষের পাশে এসে দাঁড়ানো নৈতিক কর্তব্য। 

এ বিষয়ে বিদ্যানন্দ ফাউন্ডেশনের রাজশাহী ইনচার্জ মৌসুমি আক্তার জানান, রামজান মাসে ছিন্নমূল ও অসহায় মানুষের কথা বিবেচনা করেই বিনামূল্যের ইফতার বিতরণ প্রকল্পটি হাতে নেয়া। প্রতিদিন যে ৪০০ পরিবারের মাঝে ইফতার বিতরণ করা হচ্ছে, সেখানে মেনুতে থাকছে চিকেন তেহেরি, ডিম, খেজুর, সালাত, কোক ও পানি। মানসম্মত খাবারের একটি ব্যবস্থা করা হয়ে থাকে সব সময়। 

এছাড়া রোজার ইদের আনন্দকে ভাগাভাগি করে নিতে ‘নামমাত্র মূল্যে ইদ বাজার’ কর্মসূচিও হাতে নেয়া হয়েছে। আগামী ১৬ তারিখ থেকে এটি শুরু হবে।

Comments

Popular posts from this blog

আ.লীগই ক্ষমতায় আসছে: শেখ হাসিনা

আ.লীগই ক্ষমতায় আসছে: শেখ হাসিনা একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট একেবারে দোড়গোড়ায়। বাকি আর মাত্র তিন দিন। দেশজুড়ে ভোটের উত্তেজনা। তবে এই উত্তেজনার মধ্যে নিশ্চিন্ত প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। নির্বাচনের প্রাক মুহূর্তে কলকাতার আনন্দবাজারকে দেয়া এক বিশেষ সাক্ষাৎকারে তিনি আত্মবিশ্বাসের সঙ্গে জানিয়ে দিলেন, এবারও আওয়ামী লীগ জিতবে। বুধবার সন্ধ্যায় রাজধানীর ধানমন্ডিতে সুধাসদন ভবনে দেয়া ওই সাক্ষাৎকারে প্রধানমন্ত্রী বলেন, ‘দেশের জনগণের উপর আমার বিপুল আস্থা। তারা আমাদের সঙ্গে রয়েছেন। জনগনের ভোটেই আমরা আবার নির্বাচিত হব।’ এতটা নিশ্চিত কী ভাবে হচ্ছেন প্রশ্নে প্রধানমন্ত্রী বলেন, ‘২০১৪ সালের নির্বাচনে প্রায় ৬০০ স্কুল পোড়ানোর কথা বাংলাদেশের মানুষ ভুলে যায়নি। মুছে যায়নি প্রিসাইডিং অফিসারসহ অজস্র নাগরিককে হত্যার স্মৃতি। রাস্তা কেটে মানুষের যাতায়াত বন্ধ করে দেয়া হয়েছিল। সেই সময়ে জনগণই রুখে দাঁড়িয়েছিল। তারা ভোটও দিয়েছিল। সেই জনগণ আবার আমাদেরই ভোট দেবে।’ তিনি বলেন, ‘নির্বাচনের পরে দেশে একের পর এক সন্ত্রাসের ঘটনা ঘটানো হয়েছে। সাধারণ মানুষ সে সব ভোলেনি। ভোলেনি বলেই ওই সব ঘটনা যে

The Prime Minister handed over Ekushey Padak to 21 people

প্রধানমন্ত্রী একুশে পদক তুলে দিলেন ২১ জনের হাতে মহান একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে প্রধানমন্ত্রী ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রী শেখ হাসিনা ২১ জনের হাতে দেশের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক পুরস্কার একুশে পদক তুলে দিয়েছেন।  মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) সকালে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে পুরস্কার প্রাপ্ত ব্যক্তিরা এবং তাদের স্বজনদের হাতে একুশে পদক তুলে দেন প্রধানমন্ত্রী। এবার ভাষা আন্দোলন ক্যাটাগরিতে মরণোত্তর একুশে পদক পেলেন দু’জন। এরা হলেন- মৌ. আশরাফুদ্দীন আহমদ এবং বীর মুক্তিযোদ্ধা হাতেম আলী মিয়া (মরণোত্তর)  শিল্পকলার বিভিন্ন শ্রেণিতে ১১ জন পেলেন এই পদক।  সংগীতে পেলেন জালাল উদ্দীন খাঁ (মরণোত্তর), বীর মুক্তিযোদ্ধা কল্যাণী ঘোষ, বিদিত লাল দাস (মরণোত্তর), এন্ড্রু কিশোর (মরণোত্তর) ও শুভ্র দেব।  অভিনয়ে অবদান রাখায় ডলি জহুর এবং এমএ আলমগীর, আবৃতিতে খান মো. মুস্তাফা ওয়ালীদ (শিমুল মুস্তাফা) এবং রূপা চক্রবর্তী, নৃত্যকলায় শিবলী মোহাম্মদ এবং চিত্রকলায় শাহজাহান আহমেদ বিকাশ।  মুক্তিযুদ্ধ বিষয়ক প্রামাণ্যচিত্র নির্মাণ ও আর্কাইভিংয়ে কাওসার চৌধুরী, সমাজসেবায় মো. জিয়াউল হক ও আলহাজ রফিক আহামদ।  ভাষা ও সাহ

29 killed in bus ditch in Mexico

  মেক্সিকোতে বাস খাদে পড়ে নিহত ২৯ মেক্সিকোর ওহাকায় একটি যাত্রীবাহী বাস গভীর খাদে পড়ে অন্তত ২৯ জন নিহত ও ১৯ জন আহত হয়েছে বলে জানিয়েছেন রাজ্যটির কর্মকর্তারা।  বুধবার সকালে এই দুর্ঘটনাটি ঘটে।  মেক্সিকো সিটি থেকে দক্ষিণাঞ্চলের ওহাকা রাজ্যের মধ্য দিয়ে যাওয়ার পথে মাগদালেনা পেনাসকো শহরে আনুমানিক সকাল সাড়ে ৬টার দিকে বাসটি দুর্ঘটনায় পড়ে বলে রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী হেসুস রোমেরোর বরাত দিয়ে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।  খাদে পড়ে যাওয়ার আগে চালক বাসটির নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেছিল বলে ধারণা করা হচ্ছে।  আহতদের মধ্যে ১৪ জনকে কাছাকাছি একটি শহরের হাসপাতালে ভর্তি করা হয়েছে, ৫ জনকে আকাশপথে উড়িয়ে নিয়ে যাওয়া হয়েছে রাজধানী ওহাকা সিটিতে, বলেছেন কর্মকর্তারা।  চলতি বছরের ১৮ এপ্রিল মেক্সিকোর পশ্চিমাঞ্চলে একটি বাস পাহাড়ি রাস্তা থেকে নিচে পড়ে গেলে ১৮ জনের মৃত্যু হয়।  তথ্যসূত্র: বিডিনিউজ