Skip to main content

Featured Post

Bangladesh and Qatar signed ten agreements and understandings

  বাংলাদেশ ও কাতারের দশ চুক্তি ও সমঝোতা সই বিনিয়োগ, কর্মসংস্থান, বন্দর ব্যবস্থাপনাসহ বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা এগিয়ে নিতে মধ্যপ্রাচ্যের দেশ কাতারের সঙ্গে পাঁচটি চুক্তি ও পাঁচটি সমঝোতা স্মারকে স্বাক্ষর করেছে বাংলাদেশ। মঙ্গলবার (২৩ এপ্রিল) প্রধানমন্ত্রীর কার্যালয়ে কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে এসব চুক্তি ও সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। চুক্তিগুলো হলো- 1* আইনগত বিষয়ে সহযোগিতা চুক্তি 2* পারস্পরিক বিনিয়োগ উন্নয়ন ও সুরক্ষা চুক্তি 3* দ্বৈত কর পরিহার ও কর ফাঁকি রোধ চুক্তি 4* সাগর পথে পরিবহন সংক্রান্ত চুক্তি 5* দুই দেশের যৌথ ব্যবসা পরিষদ গঠন সংক্রান্ত চুক্তি সমঝোতা স্মারকগুলো হলো- 6* কূটনৈতিক প্রশিক্ষণে সহযোগিতা বাড়াতে সমঝোতা স্মারক 7* যুব ও ক্রীড়া ক্ষেত্রে সহযোগিতা বাড়াতে সমঝোতা স্মারক 8* শ্রমশক্তি ও কর্মসংস্থান বিষয়ে সমঝোতা স্মারক 9* উচ্চশিক্ষা ও বৈজ্ঞানিক গবেষণা খাতে সহযোগিতা বাড়াতে সমঝোতা স্মারক 10* বন্দর ব্যবস্থাপনা বিষয়ে সমঝোতা স্মারক শেখ তামিম মঙ্গলবার সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে পৌঁছালে টাইগার গেটে তাকে ফুল দিয়ে অভ্যর্থনা

Expected rain fell in Rajshahi

 rajshahi,rajshahi weather,rain in dhaka,rajshahi news,rainy season in rajshahi city,rajshahi news update,weather update in rajshahi,high temperature record in rajshahi 2023,rajshahi city,hot weather in rajshahi,high temperature weather in rajshahi,weather of rajshahi,rain in winter,rain in dhaka city,rain in bangladesh,dhaka rain,rajshahi winter,beauty in rain,rainfall in dhaka,rain,winter update rajshahi,rajshahi.,rajshahi road,rajshahi mango
রাজশাহীতে ঝরলো প্রত্যাশিত বৃষ্টি

অবশেষে তাপদাহের অবসান হলো। রাজশাহীতে ঝরলো প্রত্যাশিত বৃষ্টি। প্রাণ-প্রকৃতিতে ফিরলো সজীবতা। পবিত্র রমজানে ৪২ ডিগ্রির কাঠফাঁটা রোদ ও আগুন ঝলসানো তাপদাহে ওষ্ঠাগত হওয়া জনজীবনে স্বস্তি ফিরলো। 

সোমবার (২৪ এপ্রিল) দুপুরের পর থেকেই আকাশে মেঘের খেলা শুরু হয়। আকাশ ক্রমশই অন্ধকার হতে থাকে। বিকেল পৌনে ৫টার পর বইতে শুরু করে হাল্কা ঝড় বাতাস। প্রায় আধাঘণ্টা ধরে চলে ধুলো ঝড়ের খেলা। 

এরপরই গুঁড়ি গুঁড়ি বৃষ্টি নামে। কিছুক্ষণ বিরতি দিয়ে তা রূপ নেয় মুসলধারে। এরপর সাড়ে ৬ টা পর্যন্ত টানা মুসলধারে বৃষ্টি হয়। এরপর আবারও বিরতি দিয়ে দিয়ে গুড়ি গুড়ি বৃষ্টি চলে সারারাত। রাজশাহী আবহাওয়া অফিসের তথ্যমতে, রাজশাহীতে সন্ধ্যা ৬ টা পর্যন্ত ৪ দশমিক ২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড হয়েছে। আর সোমবার সর্বোচ্চ তাপমাত্রা ছিলো ৩৪ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। এরআগে সর্বশেষ ৩ এপ্রিল ৩ দশমিক ৩ মিলিমিটার বৃষ্টি হয়েছিলো।

 আর তার আগে ২ এপ্রিল ৬ দশমিক ২ মিলিমিটার বৃষ্টি হয়। এরপর চৈত্রের কড়া রোদ ও আগুন ঝরা তাপদাহ শুরু হয়। চলে টানা ২০ দিন। স্বস্তির এই বৃষ্টির জন্য চাতক পাখির মতো অপেক্ষায় ছিলেন এ অঞ্চলের মানুষ। বিশেষ করে খেটে খাওয়া শ্রমজীবী মানুষ, আমচাষী ও বোরো ধান চাষীরা অধীর আগ্রহে অপেক্ষা করছিলেন। 

তপ্ত কড়া আবহওয়ায় অতিষ্ঠ হয়ে রাজশাহীতে সম্মিলিতভাবে ‘সালাতুল ইস্তিসকা’র নামাজও আদায় করা হয়েছিলো। তীব্র এই তাপদাহে ঝরছিলো আমের গুটি। শুকিয়ে চৌচির হচ্ছিলো বোরো ধানের খেত। খেতে সেচের পানি না পেয়ে আদিবাসী কৃষকের আত্মহত্যা চেষ্টার ঘটনাও ঘটেছিলো। অবশেষ আর্শীবাদের বৃষ্টিতে প্রাণ-প্রকৃতিতে হাসি ফিরছে।

 রাজশাহীর মোহনপুর খাসিগ্রাম ইঊনিয়নের বেলদা গ্রামের কৃষক আসাদুল ইসলাম জানান, এই বৃষ্টিতে যেসব বোরো জমিতে ধান কাটা হচ্ছে সেখানে কিছুটা ক্ষতি হবে। তবে তার ধান এখনো পাকে নি। ধানের জন্য আর্শীবাদই। দু’দিন পর আরেকবার বৃষ্টি হলে আরও ভালো হয়। 

পবা উপজেলার দামকুড়ার আমচাষী সাবিয়ার জানান, তার প্রায় ২০ টির মতো আম গাছ আছে। কড়া রোদের কারণে গুটিগুলো ঝরে পড়ছিলো। গাছের নিচে পানি দিয়েও খুব একটা উপকার হয় নি। তবে আকাশের বৃষ্টিতে ভালোই হবে। এই বৃষ্টিটা খুবই দরকার ছিলো। 

রাজশাহী আবহাওয়া অফিসের জৈষ্ঠ্য পর্যবেক্ষক রাজিব খান জানান, ইদের একদিন আগে থেকে তাপমাত্রা কিছুটা কম। এরআগে গত দু’দিন ধরে রাজশাহীর আকাশ মেঘলা ছিলো। ইদের দিন সকালে দু’এক ফোঁটা বৃষ্টি ঝরলেও মুসলধারে বৃষ্টির দেখা মেলে নি। সোমবার বিকেল থেকে হচ্ছে। 

তিনি আরও জানান, গত ২০ তারিখের পর বৃষ্টির সম্ভাবনার কথা তারা বলেছিলেন। ২৪ তারিখে সেই প্রত্যাশিত বৃষ্টির দেখা মিললো। এদিকে, রাজশাহীতে চলতি মাসের শুরু থেকেই তাপদাহ শুরু হয়। গত ১৩ এপ্রিল থেকে তীব্র তাপপ্রবাহ শরু হয়। ২০ এপ্রিল পর্যন্ত সর্বোচ্চ তাপমাত্রার পারদ ৪২ এর ঘরেই ছিলো। একইসঙ্গে সর্বনিম্ন তাপমাত্রার পারদও ছিলো উর্ধ্বমুখি। গত ১৫ এপ্রিলের পর সর্বনিম্ন তাপমাত্রা ২৩ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামে নি। 

এতে দিনে সর্বোচ্চ তাপমাত্রায় আগুন ঝরা গরম এবং রাতে ভ্যাপসা গরমে অতিষ্ঠ ছিলো জনজীবন। আর এই দুর্ভোগের সঙ্গে যুক্ত হয়েছিলো লোডশেডিং। যা কষ্টের মাত্রা আরও বাড়িয়েছিলো। আর মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা উঠেছিলো গত ১৭ এপ্রিল ৪২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। 

এই বৃষ্টি আমের গুটি ও বোরো ধানের জন্য আর্শীবাদই নয়; বরং রক্ষাকবজও বলে মনে করছেন কৃষিবিদরা। রাজশাহী আঞ্চলিক কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক শামসুল ওয়াদুদ জানান, এই বৃষ্টি কৃষকদের অনেক প্রত্যাশিত ছিলো। দীর্ঘ সময় বৃষ্টি না হওয়ায় এ অঞ্চলের কৃষিতে কিছু সমস্যাও তৈরি হয়েছিলো। 

আমের গুটি ঝরে পড়ছিলো। এই বৃষ্টি আম ও বোরো ধানের জন্য বেশি উপকারী। এছাড়া অন্যান্য সকল ফল-ফসলের জন্যই উপকারী।

Comments

Popular posts from this blog

আ.লীগই ক্ষমতায় আসছে: শেখ হাসিনা

আ.লীগই ক্ষমতায় আসছে: শেখ হাসিনা একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট একেবারে দোড়গোড়ায়। বাকি আর মাত্র তিন দিন। দেশজুড়ে ভোটের উত্তেজনা। তবে এই উত্তেজনার মধ্যে নিশ্চিন্ত প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। নির্বাচনের প্রাক মুহূর্তে কলকাতার আনন্দবাজারকে দেয়া এক বিশেষ সাক্ষাৎকারে তিনি আত্মবিশ্বাসের সঙ্গে জানিয়ে দিলেন, এবারও আওয়ামী লীগ জিতবে। বুধবার সন্ধ্যায় রাজধানীর ধানমন্ডিতে সুধাসদন ভবনে দেয়া ওই সাক্ষাৎকারে প্রধানমন্ত্রী বলেন, ‘দেশের জনগণের উপর আমার বিপুল আস্থা। তারা আমাদের সঙ্গে রয়েছেন। জনগনের ভোটেই আমরা আবার নির্বাচিত হব।’ এতটা নিশ্চিত কী ভাবে হচ্ছেন প্রশ্নে প্রধানমন্ত্রী বলেন, ‘২০১৪ সালের নির্বাচনে প্রায় ৬০০ স্কুল পোড়ানোর কথা বাংলাদেশের মানুষ ভুলে যায়নি। মুছে যায়নি প্রিসাইডিং অফিসারসহ অজস্র নাগরিককে হত্যার স্মৃতি। রাস্তা কেটে মানুষের যাতায়াত বন্ধ করে দেয়া হয়েছিল। সেই সময়ে জনগণই রুখে দাঁড়িয়েছিল। তারা ভোটও দিয়েছিল। সেই জনগণ আবার আমাদেরই ভোট দেবে।’ তিনি বলেন, ‘নির্বাচনের পরে দেশে একের পর এক সন্ত্রাসের ঘটনা ঘটানো হয়েছে। সাধারণ মানুষ সে সব ভোলেনি। ভোলেনি বলেই ওই সব ঘটনা যে

The Prime Minister handed over Ekushey Padak to 21 people

প্রধানমন্ত্রী একুশে পদক তুলে দিলেন ২১ জনের হাতে মহান একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে প্রধানমন্ত্রী ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রী শেখ হাসিনা ২১ জনের হাতে দেশের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক পুরস্কার একুশে পদক তুলে দিয়েছেন।  মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) সকালে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে পুরস্কার প্রাপ্ত ব্যক্তিরা এবং তাদের স্বজনদের হাতে একুশে পদক তুলে দেন প্রধানমন্ত্রী। এবার ভাষা আন্দোলন ক্যাটাগরিতে মরণোত্তর একুশে পদক পেলেন দু’জন। এরা হলেন- মৌ. আশরাফুদ্দীন আহমদ এবং বীর মুক্তিযোদ্ধা হাতেম আলী মিয়া (মরণোত্তর)  শিল্পকলার বিভিন্ন শ্রেণিতে ১১ জন পেলেন এই পদক।  সংগীতে পেলেন জালাল উদ্দীন খাঁ (মরণোত্তর), বীর মুক্তিযোদ্ধা কল্যাণী ঘোষ, বিদিত লাল দাস (মরণোত্তর), এন্ড্রু কিশোর (মরণোত্তর) ও শুভ্র দেব।  অভিনয়ে অবদান রাখায় ডলি জহুর এবং এমএ আলমগীর, আবৃতিতে খান মো. মুস্তাফা ওয়ালীদ (শিমুল মুস্তাফা) এবং রূপা চক্রবর্তী, নৃত্যকলায় শিবলী মোহাম্মদ এবং চিত্রকলায় শাহজাহান আহমেদ বিকাশ।  মুক্তিযুদ্ধ বিষয়ক প্রামাণ্যচিত্র নির্মাণ ও আর্কাইভিংয়ে কাওসার চৌধুরী, সমাজসেবায় মো. জিয়াউল হক ও আলহাজ রফিক আহামদ।  ভাষা ও সাহ

29 killed in bus ditch in Mexico

  মেক্সিকোতে বাস খাদে পড়ে নিহত ২৯ মেক্সিকোর ওহাকায় একটি যাত্রীবাহী বাস গভীর খাদে পড়ে অন্তত ২৯ জন নিহত ও ১৯ জন আহত হয়েছে বলে জানিয়েছেন রাজ্যটির কর্মকর্তারা।  বুধবার সকালে এই দুর্ঘটনাটি ঘটে।  মেক্সিকো সিটি থেকে দক্ষিণাঞ্চলের ওহাকা রাজ্যের মধ্য দিয়ে যাওয়ার পথে মাগদালেনা পেনাসকো শহরে আনুমানিক সকাল সাড়ে ৬টার দিকে বাসটি দুর্ঘটনায় পড়ে বলে রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী হেসুস রোমেরোর বরাত দিয়ে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।  খাদে পড়ে যাওয়ার আগে চালক বাসটির নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেছিল বলে ধারণা করা হচ্ছে।  আহতদের মধ্যে ১৪ জনকে কাছাকাছি একটি শহরের হাসপাতালে ভর্তি করা হয়েছে, ৫ জনকে আকাশপথে উড়িয়ে নিয়ে যাওয়া হয়েছে রাজধানী ওহাকা সিটিতে, বলেছেন কর্মকর্তারা।  চলতি বছরের ১৮ এপ্রিল মেক্সিকোর পশ্চিমাঞ্চলে একটি বাস পাহাড়ি রাস্তা থেকে নিচে পড়ে গেলে ১৮ জনের মৃত্যু হয়।  তথ্যসূত্র: বিডিনিউজ