Skip to main content

Featured Post

The temperature may drop from Wednesday

  বুধবার থেকে কমতে পারে তাপমাত্রা বুধবার (১ মে) থেকে তাপমাত্রা কমে তাপপ্রবাহের আওতা কমতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। তবে মঙ্গলবার (৩০ এপ্রিল) সারাদেশের দিন ও রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে বলেও জানিয়েছেন আবহাওয়াবিদরা। সোমবার ছিল চলতি গ্রীষ্ম মৌসুমের সবচেয়ে গরমতম দিন।  সোমবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪৩ ডিগ্রি সেলসিয়াস ছিল চুয়াডাঙ্গায়, এটিই চলতি মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা। ঢাকাতেও ছিল মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা, ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৪০ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। দেশের বেশিরভাগ অঞ্চলের ওপর দিয়ে বইছে মৃদু থেকে অতি তীব্র তাপপ্রবাহ।  গরমে বিপর্যস্ত জনজীবন।  আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম জানান, মঙ্গলবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে।  এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।  এসময়ে সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। জলীয় বা

Farm in Atrai shelter, helpful in creating women's self-employment

women's dwarka group self employment business ideas,self employment ioan scheme for women in atrai,women empowerment,women,self employed women,self employment ideas for women,women in business,paper plate business in telugu,women entrepreneurs in kerala,financial advice for self employed women,government scheme for women,business ideas for womens at home,business ideas for women at home,business for womens at home,women's rights,women entrepreneurs ideas

আত্রাই আশ্রয়ণে খামার: নারীর আত্মকর্মস্থান সৃষ্টিতে সহায়ক :

উন্নত দেশের কাতারে স্থান করে নিতে উন্নয়নের রোল মডেল হিসাবে দ্রুতগতিতে এগিয়ে চলেছে বাংলাদেশ। উন্নয়নের ছোঁয়া লাগার সাথে সাথে মানুষের জীবনে কর্মচাঞ্চল্যের সাথে সাথে বেড়েছে আত্মমর্যাদা। নারীরাও তাদের জীবন-মান উন্নত করতে পুরুষের পাশাপাশি নিজেদের কর্মক্ষম করে গড়ে তুলছেন। 

চাকরি ব্যবসা-বাণিজ্য থেকে শুরু করে সর্বত্র তাদের পদচারণা দিন দিন বেড়েই চলেছে।তাই নারীদের সাবলম্বী করে গড়ে তুলতে সরকারের পাশাপাশি স্থানীয়ভাবে বিভিন্ন প্রকল্প গ্রহণ করা হচ্ছে। নারীর ক্ষমতায়নে নওগাঁর আত্রাই কয়রা আশ্রয়ণ কেন্দ্রে তৈরি করা হয়েছে ছাগলের খামার। 

দেওয়া হয়েছে ঋণ।সরেজমিনে গিয়ে দেখা যায়, ওই আশ্রয়ণ প্রকল্পে বসবাসরত নারী উপকারভোগীদের আত্মকর্মসংস্থান সৃষ্টির লক্ষে উপজেলা নির্বাহী কর্মকর্তা ইকতেখারুল ইসলাম আধুনিক প্রযুক্তির সমন্বিত পশুপালন হিসাবে ছাগলের খামার করে দিয়েছেন।তাদের একতাবদ্ধ এবং মনোবল বৃদ্ধি করতে সেখানে গড়ে তোলা হয়েছে সমবায় সমিতি।

 সেই সমিতিতে বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড (বিআরডিবি)’র মাধ্যমে ছাগল পালনের লক্ষে দেওয়া হয়েছে ঋণ। যার কার্যক্রম গত বছরের ২৯ আগস্ট জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসান পিএএ উদ্বোধন করেন। শুরুতে মূল্য পরিশোধের শর্তে ১৩ নারীকে একটি করে ছাগল দেওয়া হয়। 

পরবর্তীতে কয়েক মাসের মধ্যে তারা আরও ৪টি ছাগল কিনে দিন দিন সমিতির পরিধি বৃদ্ধির পাশাপাশি কর্মব্যস্ততা বৃদ্ধি করে চলেছেন তারা।সুফলভোগী হাছিনা বেগম জানান, পরিবারের খাবারের জন্য বাড়ির পুরুষরা কৃষি কাজ, ভ্যান কেউবা অটোরিকশা চালাচ্ছেন। 

বাড়িতে নারীদের রান্না করা ছাড়া আর কোনো কাজ থাকেনা। ইউএনও স্যারের পরামর্শে আমরা একটি সমিতি করি। সেই সমিতির মাধ্যমে ছাগল পালনের পাশাপাশি বাড়িতে শাক সবজি লাগিয়ে সংসারে সহায়তা করায় স্বামীরা খুশি হচ্ছেন। স্বামী-সন্তান নিয়ে আমরা খুব ভালো আছি। 

মাননীয় প্রধানমন্ত্রী ও ইউএনও স্যারকে ধন্যবাদ জানাই।সুফলভোগী রবিউল ইসলাম জানান, বিভিন্ন গ্রাম থেকে এ আশ্রয়ণ কেন্দ্রে বসবাস করার জন্য কারো সাথে কারো চেনা জানা ছিলোনা। ইউএনও স্যারের পরামর্শে আমরা ১৬ ঘরের মানুষ মিলে একটি সমিতি করি। 

এখন আমরা সবার সুখে-দুঃখে সহায়তা করে অনেক ভালো আছি।উপজেলা নির্বাহী কর্মকর্তা ইকতেখারুল ইসলাম বলেন, পুরুষের পাশাপাশি নারীদের কর্মক্ষম করে গড়ে তুলতে মাননীয় প্রধানমন্ত্রী নিরলশভাবে কাজ করে যাচ্ছেন। প্রধানমন্ত্রীর অভিপ্রায় ও নওগাঁ জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসান পিএএ স্যারের পরামর্শে কয়রা আশ্রয়ণ কেন্দ্রে খামার করে দেওয়ায় ছাগল পালনের পাশাপাশি বাড়ির চারপাশে শাক-সবজি লাগিয়ে সংসারে আয় বৃদ্ধিতে নারীরা সহায়ক ভূমিকা পালন করছেন।

Comments

Popular posts from this blog

29 killed in bus ditch in Mexico

  মেক্সিকোতে বাস খাদে পড়ে নিহত ২৯ মেক্সিকোর ওহাকায় একটি যাত্রীবাহী বাস গভীর খাদে পড়ে অন্তত ২৯ জন নিহত ও ১৯ জন আহত হয়েছে বলে জানিয়েছেন রাজ্যটির কর্মকর্তারা।  বুধবার সকালে এই দুর্ঘটনাটি ঘটে।  মেক্সিকো সিটি থেকে দক্ষিণাঞ্চলের ওহাকা রাজ্যের মধ্য দিয়ে যাওয়ার পথে মাগদালেনা পেনাসকো শহরে আনুমানিক সকাল সাড়ে ৬টার দিকে বাসটি দুর্ঘটনায় পড়ে বলে রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী হেসুস রোমেরোর বরাত দিয়ে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।  খাদে পড়ে যাওয়ার আগে চালক বাসটির নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেছিল বলে ধারণা করা হচ্ছে।  আহতদের মধ্যে ১৪ জনকে কাছাকাছি একটি শহরের হাসপাতালে ভর্তি করা হয়েছে, ৫ জনকে আকাশপথে উড়িয়ে নিয়ে যাওয়া হয়েছে রাজধানী ওহাকা সিটিতে, বলেছেন কর্মকর্তারা।  চলতি বছরের ১৮ এপ্রিল মেক্সিকোর পশ্চিমাঞ্চলে একটি বাস পাহাড়ি রাস্তা থেকে নিচে পড়ে গেলে ১৮ জনের মৃত্যু হয়।  তথ্যসূত্র: বিডিনিউজ

The Prime Minister handed over Ekushey Padak to 21 people

প্রধানমন্ত্রী একুশে পদক তুলে দিলেন ২১ জনের হাতে মহান একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে প্রধানমন্ত্রী ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রী শেখ হাসিনা ২১ জনের হাতে দেশের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক পুরস্কার একুশে পদক তুলে দিয়েছেন।  মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) সকালে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে পুরস্কার প্রাপ্ত ব্যক্তিরা এবং তাদের স্বজনদের হাতে একুশে পদক তুলে দেন প্রধানমন্ত্রী। এবার ভাষা আন্দোলন ক্যাটাগরিতে মরণোত্তর একুশে পদক পেলেন দু’জন। এরা হলেন- মৌ. আশরাফুদ্দীন আহমদ এবং বীর মুক্তিযোদ্ধা হাতেম আলী মিয়া (মরণোত্তর)  শিল্পকলার বিভিন্ন শ্রেণিতে ১১ জন পেলেন এই পদক।  সংগীতে পেলেন জালাল উদ্দীন খাঁ (মরণোত্তর), বীর মুক্তিযোদ্ধা কল্যাণী ঘোষ, বিদিত লাল দাস (মরণোত্তর), এন্ড্রু কিশোর (মরণোত্তর) ও শুভ্র দেব।  অভিনয়ে অবদান রাখায় ডলি জহুর এবং এমএ আলমগীর, আবৃতিতে খান মো. মুস্তাফা ওয়ালীদ (শিমুল মুস্তাফা) এবং রূপা চক্রবর্তী, নৃত্যকলায় শিবলী মোহাম্মদ এবং চিত্রকলায় শাহজাহান আহমেদ বিকাশ।  মুক্তিযুদ্ধ বিষয়ক প্রামাণ্যচিত্র নির্মাণ ও আর্কাইভিংয়ে কাওসার চৌধুরী, সমাজসেবায় মো. জিয়াউল হক ও আলহাজ রফিক আহামদ।  ভাষা ও সাহ

আ.লীগই ক্ষমতায় আসছে: শেখ হাসিনা

আ.লীগই ক্ষমতায় আসছে: শেখ হাসিনা একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট একেবারে দোড়গোড়ায়। বাকি আর মাত্র তিন দিন। দেশজুড়ে ভোটের উত্তেজনা। তবে এই উত্তেজনার মধ্যে নিশ্চিন্ত প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। নির্বাচনের প্রাক মুহূর্তে কলকাতার আনন্দবাজারকে দেয়া এক বিশেষ সাক্ষাৎকারে তিনি আত্মবিশ্বাসের সঙ্গে জানিয়ে দিলেন, এবারও আওয়ামী লীগ জিতবে। বুধবার সন্ধ্যায় রাজধানীর ধানমন্ডিতে সুধাসদন ভবনে দেয়া ওই সাক্ষাৎকারে প্রধানমন্ত্রী বলেন, ‘দেশের জনগণের উপর আমার বিপুল আস্থা। তারা আমাদের সঙ্গে রয়েছেন। জনগনের ভোটেই আমরা আবার নির্বাচিত হব।’ এতটা নিশ্চিত কী ভাবে হচ্ছেন প্রশ্নে প্রধানমন্ত্রী বলেন, ‘২০১৪ সালের নির্বাচনে প্রায় ৬০০ স্কুল পোড়ানোর কথা বাংলাদেশের মানুষ ভুলে যায়নি। মুছে যায়নি প্রিসাইডিং অফিসারসহ অজস্র নাগরিককে হত্যার স্মৃতি। রাস্তা কেটে মানুষের যাতায়াত বন্ধ করে দেয়া হয়েছিল। সেই সময়ে জনগণই রুখে দাঁড়িয়েছিল। তারা ভোটও দিয়েছিল। সেই জনগণ আবার আমাদেরই ভোট দেবে।’ তিনি বলেন, ‘নির্বাচনের পরে দেশে একের পর এক সন্ত্রাসের ঘটনা ঘটানো হয়েছে। সাধারণ মানুষ সে সব ভোলেনি। ভোলেনি বলেই ওই সব ঘটনা যে