Skip to main content

Featured Post

The temperature may drop from Wednesday

  বুধবার থেকে কমতে পারে তাপমাত্রা বুধবার (১ মে) থেকে তাপমাত্রা কমে তাপপ্রবাহের আওতা কমতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। তবে মঙ্গলবার (৩০ এপ্রিল) সারাদেশের দিন ও রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে বলেও জানিয়েছেন আবহাওয়াবিদরা। সোমবার ছিল চলতি গ্রীষ্ম মৌসুমের সবচেয়ে গরমতম দিন।  সোমবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪৩ ডিগ্রি সেলসিয়াস ছিল চুয়াডাঙ্গায়, এটিই চলতি মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা। ঢাকাতেও ছিল মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা, ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৪০ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। দেশের বেশিরভাগ অঞ্চলের ওপর দিয়ে বইছে মৃদু থেকে অতি তীব্র তাপপ্রবাহ।  গরমে বিপর্যস্ত জনজীবন।  আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম জানান, মঙ্গলবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে।  এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।  এসময়ে সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। জলীয় বা

Attempts to arrest Imran Khan amid the conflict, Pakistan in a new crisis

imran khan arrest,imran khan arrested,pakistan pm imran khan,imran khan,imran khan arrest latest news,imran khan arrested news,imran khan arrest news,imran khan news,pakistan,imran khan today,imran khan latest news,imran khan latest,imran khan arrest orders,pm imran khan,imran khan arrest orders latest news,imran khan live,imran khan speech,pakistan political crisis,pakistan crisis,pakistan news,political crisis in pakistan

পাকিস্তানের প্রধান বিরোধীদলীয় নেতা ইমরান খান বলেছেন, তাকে গ্রেপ্তারের চেষ্টায় কর্তৃপক্ষ ‘আইনের বাইরে গিয়ে’ কাজ করছে। “তাদের সবারই উচিত আইনের অধীনে থাকা,” বিবিসিকে এমনটাই বলেছেন তিনি। সাবেক এ প্রধানমন্ত্রীর বাসভবনের বাইরে মঙ্গলবার তার সমর্থকদের সঙ্গে পুলিশের দফায় দফায় সংঘর্ষ হয়েছে। 

আদালতের আদেশে পুলিশ ইমরানকে গ্রেপ্তারে সেখানে গেলে এই সংঘর্ষ বাধে। ডন জানিয়েছে, বুধবার খুব সকালের দিকেও পুলিশ এবং নিরাপত্তা বাহিনীর সদস্যরা ইমরানকে গ্রেপ্তারের চেষ্টা চালায়। তার দল পাকিস্তান তেহরিক-ই ইনসাফ (পিটিআই) সমর্থকদের ইমরানের জামান পার্কের বাসভবনের সামনে জড়ো হওয়ার আহ্বান জানিয়েছে। পুলিশ সাবেক প্রধানমন্ত্রীর বাসভবন লক্ষ্য করে ফের কাঁদুনে গ্যাস ছুড়েছে বলেও অভিযোগ করেছে তারা। 

এর আগে রাতে দেওয়া এক ভাষণে ৭০ বছর বয়সী ইমরান বলেন, তিনি শনিবার ইসলামাবাদ আদালতে হাজিরা দেবেন, এমন বন্ডে স্বাক্ষর করতেও তিনি প্রস্তুত। কিন্তু কর্তৃপক্ষ তাকে গ্রেপ্তারই করতে চাইছে। আদালতে দুটি জঙ্গি হামলার কথা উল্লেখ করে নিজের নিরাপত্তা নিয়ে উদ্বেগের কথাও জানান তিনি। 

অন্য এক টুইটে পিটিআই প্রধান দাবি করেছেন, গ্রেপ্তার নয়, কর্তৃপক্ষের মূল উদ্দেশ্য হচ্ছে তাকে ‘গুম ও হত্যা’ করা। সাবেক এই প্রধানমন্ত্রীর বিরুদ্ধে ক্ষমতায় থাকাকালীন রাষ্ট্রীয় উপহার বিক্রির অভিযোগ আনা হয়েছে। এই অভিযোগকে ‘রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত’ বলছেন ইমরান। 

বিবিসি লিখেছে, লাহোরে ইমরানের বাসভবনের সামনে টানা দ্বিতীয় দিন ধরে তুমুল উত্তেজনা বিরাজ করছে। পিটিআই প্রধানকে গ্রেপ্তারে তার বাসভবনে ঢুকতে পুলিশ একের পর এক চেষ্টা চালিয়ে যাচ্ছে। ইমরানকে গ্রেপ্তারের চেষ্টা চলছে, সমর্থকদের ‘বেরিয়ে আসা’র ডাক দিয়ে টুইট পুলিশ ইমরানের সমর্থকদের ছত্রভঙ্গ করতে কাঁদুনে গ্যাসের শেল ছুড়ছে, যার পাল্টায় পিটিআই কর্মী-সমর্থকরা ইট-পাটকেল ছুড়ছে। 

ইমরানের সমর্থকরা লাহোর পয়োবর্জ্য কর্তৃপক্ষের একটি পানির ট্যাংক, একাধিক মোটর সাইকেল ও গাড়িতে আগুন ধরিয়ে দিয়েছে এবং মল রোডের এক ওয়ার্ডেনের কার্যালয় তছনছ করে দিয়েছে বলে ডনের প্রতিবেদনে বলা হয়েছে।

 সংঘর্ষে এখন পর্যন্ত ৩০ পুলিশ সদস্য আহত হয়েছে বলে জানা গেছে; পিটিআইয়ের অন্তত ১৫ কর্মীকে আটক করা হয়েছে। ইমরান বলছেন, তাকে গ্রেপ্তারের কোনো কারণ নেই পুলিশের, কেননা তিনি শনিবার পর্যন্ত আগাম জামিন নিয়ে রেখেছিলেন। কিন্তু সরকার বেশ কয়েকবার ব্যর্থ চেষ্টার পরও তাকে গরাদে ঢোকাতে বদ্ধপরিকর। 

“আমাকে যে কারাপ্রকোষ্ঠে রাত কাটাতে হবে, সে ব্যাপারে মানসিকভাবে আমি প্রস্তুত। জানি না কয় রাত কাটাতে হবে, কিন্তু আমি প্রস্তুত,” বলেছেন তিনি। সমর্থকদের উদ্দেশ্যে দেওয়া ভাষণে তিনি কাঁদুনে গ্যাসের ক্যানিস্টারও দেখান, যেটি তার বাসভবন লক্ষ্য করে ছোড়া হয়েছে বলে দাবি তার। 

তিনি বলেছেন, পিটিআইকে আসন্ন নির্বাচনে অংশগ্রহণ থেকে বিরত রাখতেই কর্তৃপক্ষ তাকে গ্রেপ্তারের চেষ্টা চালাচ্ছে। “কিন্তু আমি জেলে থাকি বা না থাকি, কেউই আমার দলের জয় ঠেকাতে পারবে না,” বলেছেন তিনি। 

পাকিস্তানের কেন্দ্রীয় সরকারের মন্ত্রী মরিয়ম আওরঙ্গজেব বলেছেন, ইমরানকে গ্রেপ্তারে নেওয়া পদক্ষেপের সঙ্গে নির্বাচনের কোনো সংযোগ নেই, পুলিশ কেবল দুর্নীতির মামলায় তাকে গ্রেপ্তারে আদালতের আদেশ বাস্তবায়নে কাজ করছে। ইমরান তার দলের নেতাকর্মী, নারী ও শিশুদের মানবঢাল হিসেবে ব্যবহার করে গ্রেপ্তার এড়াতে ও অস্থিরতা সৃষ্টি করতে চেষ্টা করছেন বলেও অভিযোগ করেছেন তিনি। 

পিটিআই সমর্থকরা পাকিস্তানের অন্যান্য শহরেও ব্যাপক বিক্ষোভ দেখিয়েছে। গত বছরের এপ্রিলে ক্ষমতাচ্যুত হওয়া ইমরান একের পর এক কর্মসূচি ও বক্তব্যে উত্তরসূরী শেহবাজ শরিফকে আগাম নির্বাচন দিতে চাপ দিয়ে যাচ্ছিলেন। 

এ বছরের শেষদিকে দেশটিতে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। ইমরান গত বছরের নভেম্বরে এক র‌্যালিতে তাকে হত্যাচেষ্টার পেছনেও শরিফ আছেন বলে অভিযোগ করেছেন। সেবারের হামলায় পিটিআইপ্রধান পায়ে গুলিবিদ্ধ হন। তথ্যসূত্র: বিডিনিউজ

Comments

Popular posts from this blog

29 killed in bus ditch in Mexico

  মেক্সিকোতে বাস খাদে পড়ে নিহত ২৯ মেক্সিকোর ওহাকায় একটি যাত্রীবাহী বাস গভীর খাদে পড়ে অন্তত ২৯ জন নিহত ও ১৯ জন আহত হয়েছে বলে জানিয়েছেন রাজ্যটির কর্মকর্তারা।  বুধবার সকালে এই দুর্ঘটনাটি ঘটে।  মেক্সিকো সিটি থেকে দক্ষিণাঞ্চলের ওহাকা রাজ্যের মধ্য দিয়ে যাওয়ার পথে মাগদালেনা পেনাসকো শহরে আনুমানিক সকাল সাড়ে ৬টার দিকে বাসটি দুর্ঘটনায় পড়ে বলে রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী হেসুস রোমেরোর বরাত দিয়ে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।  খাদে পড়ে যাওয়ার আগে চালক বাসটির নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেছিল বলে ধারণা করা হচ্ছে।  আহতদের মধ্যে ১৪ জনকে কাছাকাছি একটি শহরের হাসপাতালে ভর্তি করা হয়েছে, ৫ জনকে আকাশপথে উড়িয়ে নিয়ে যাওয়া হয়েছে রাজধানী ওহাকা সিটিতে, বলেছেন কর্মকর্তারা।  চলতি বছরের ১৮ এপ্রিল মেক্সিকোর পশ্চিমাঞ্চলে একটি বাস পাহাড়ি রাস্তা থেকে নিচে পড়ে গেলে ১৮ জনের মৃত্যু হয়।  তথ্যসূত্র: বিডিনিউজ

The Prime Minister handed over Ekushey Padak to 21 people

প্রধানমন্ত্রী একুশে পদক তুলে দিলেন ২১ জনের হাতে মহান একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে প্রধানমন্ত্রী ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রী শেখ হাসিনা ২১ জনের হাতে দেশের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক পুরস্কার একুশে পদক তুলে দিয়েছেন।  মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) সকালে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে পুরস্কার প্রাপ্ত ব্যক্তিরা এবং তাদের স্বজনদের হাতে একুশে পদক তুলে দেন প্রধানমন্ত্রী। এবার ভাষা আন্দোলন ক্যাটাগরিতে মরণোত্তর একুশে পদক পেলেন দু’জন। এরা হলেন- মৌ. আশরাফুদ্দীন আহমদ এবং বীর মুক্তিযোদ্ধা হাতেম আলী মিয়া (মরণোত্তর)  শিল্পকলার বিভিন্ন শ্রেণিতে ১১ জন পেলেন এই পদক।  সংগীতে পেলেন জালাল উদ্দীন খাঁ (মরণোত্তর), বীর মুক্তিযোদ্ধা কল্যাণী ঘোষ, বিদিত লাল দাস (মরণোত্তর), এন্ড্রু কিশোর (মরণোত্তর) ও শুভ্র দেব।  অভিনয়ে অবদান রাখায় ডলি জহুর এবং এমএ আলমগীর, আবৃতিতে খান মো. মুস্তাফা ওয়ালীদ (শিমুল মুস্তাফা) এবং রূপা চক্রবর্তী, নৃত্যকলায় শিবলী মোহাম্মদ এবং চিত্রকলায় শাহজাহান আহমেদ বিকাশ।  মুক্তিযুদ্ধ বিষয়ক প্রামাণ্যচিত্র নির্মাণ ও আর্কাইভিংয়ে কাওসার চৌধুরী, সমাজসেবায় মো. জিয়াউল হক ও আলহাজ রফিক আহামদ।  ভাষা ও সাহ

আ.লীগই ক্ষমতায় আসছে: শেখ হাসিনা

আ.লীগই ক্ষমতায় আসছে: শেখ হাসিনা একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট একেবারে দোড়গোড়ায়। বাকি আর মাত্র তিন দিন। দেশজুড়ে ভোটের উত্তেজনা। তবে এই উত্তেজনার মধ্যে নিশ্চিন্ত প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। নির্বাচনের প্রাক মুহূর্তে কলকাতার আনন্দবাজারকে দেয়া এক বিশেষ সাক্ষাৎকারে তিনি আত্মবিশ্বাসের সঙ্গে জানিয়ে দিলেন, এবারও আওয়ামী লীগ জিতবে। বুধবার সন্ধ্যায় রাজধানীর ধানমন্ডিতে সুধাসদন ভবনে দেয়া ওই সাক্ষাৎকারে প্রধানমন্ত্রী বলেন, ‘দেশের জনগণের উপর আমার বিপুল আস্থা। তারা আমাদের সঙ্গে রয়েছেন। জনগনের ভোটেই আমরা আবার নির্বাচিত হব।’ এতটা নিশ্চিত কী ভাবে হচ্ছেন প্রশ্নে প্রধানমন্ত্রী বলেন, ‘২০১৪ সালের নির্বাচনে প্রায় ৬০০ স্কুল পোড়ানোর কথা বাংলাদেশের মানুষ ভুলে যায়নি। মুছে যায়নি প্রিসাইডিং অফিসারসহ অজস্র নাগরিককে হত্যার স্মৃতি। রাস্তা কেটে মানুষের যাতায়াত বন্ধ করে দেয়া হয়েছিল। সেই সময়ে জনগণই রুখে দাঁড়িয়েছিল। তারা ভোটও দিয়েছিল। সেই জনগণ আবার আমাদেরই ভোট দেবে।’ তিনি বলেন, ‘নির্বাচনের পরে দেশে একের পর এক সন্ত্রাসের ঘটনা ঘটানো হয়েছে। সাধারণ মানুষ সে সব ভোলেনি। ভোলেনি বলেই ওই সব ঘটনা যে