বাংলাদেশের ওপর যুক্তরাষ্ট্রের অতিরিক্ত ৩৭ শতাংশ রেসিপ্রোকাল (পাল্টা) শুল্ক স্থগিতাদেশের মেয়াদ শেষ হওয়ার প্রাক্কালে চূড়ান্ত বাণিজ্য চুক্তির লক্ষ্যে জোর তৎপরতা চালাচ্ছে সরকার। আগামী ৯ জুলাই এই শুল্কের স্থগিতাদেশ শেষ হতে যাচ্ছে। এর আগে চুক্তিটি চূড়ান্ত করতে ওয়াশিংটনের সঙ্গে দফায় দফায় আলোচনায় বসছে অন্তর্বর্তী সরকার। বা ণিজ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, বৃহস্পতিবার (২৬ জুন) বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৬টায় ইউএসটিআর (যুক্তরাষ্ট্রের বাণিজ্য প্রতিনিধি দফতর) কর্মকর্তাদের সঙ্গে ভার্চুয়াল বৈঠকে অংশ নেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা ও রোহিঙ্গা বিষয়ক হাই-রিপ্রেজেন্টেটিভ ড. খলিলুর রহমান। এ বৈঠকে যুক্তরাষ্ট্রকে আরও ন্যায্য একটি বাণিজ্য চুক্তির আহ্বান জানিয়ে বাংলাদেশ রেসিপ্রোকাল ট্যারিফ সর্বোচ্চ ১০ শতাংশে সীমিত রাখার প্রস্তাব তুলে ধরে। আগামী ২৯ জুন এই বিষয়ে আরেকটি গুরুত্বপূর্ণ বৈঠক হওয়ার কথা রয়েছে। এ র আগে, ১২ জুন দুই দেশের মধ্যে একটি ‘নন-ডিসক্লোজার অ্যাগ্রিমেন্ট’ স্বাক্ষরিত হয়, যার আওতায় প্রস্তাবিত রেসিপ্রোকাল ট্যারিফ চুক্তির খসড়া বাংলাদেশের কাছে পাঠায় যুক্তরাষ্ট্র। বাংলাদেশ তার জবাব পাঠিয়েছে ২...
চাঁপাইনবাবগঞ্জ-আমনুরা সড়কে ছোট-বড় অসংখ্য গর্ত-চলাচলের অনুপযোগী
চাঁপাইনবাবগঞ্জ-আমনুরা আঞ্চলিক সড়কটি বিভিন্ন খানাখন্দের সৃস্টি হওয়ায় হওয়ায় চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। এতে ক্ষতিগ্রস্থ হচ্ছে যানবাহনসহ সময় অপচয়। বিগত বছরগুলোতে সংস্কার করা হলেও এর স্থায়িত্ব বেশী দিন টিকছে না বলে অভিযোগ করেছেন ভুক্তভোগীরা। দাবী উঠেছে এ সড়কটি পুনঃনির্মানের পাশাপাশি ড্রেনেজ ব্যবস্থা। সরেজমিন ঘুরে দেখা যায়, জেলা সদর থেকে আমনুরা, নাচোল আড্ডা হয়ে নওগাঁ জেলা সদর, নিয়ামতপুর, পোরশা ও তানোর উপজেলার সঙ্গে যোগাযোগ রক্ষা করে এ আঞ্চলিক সড়কটি। সংস্কারের অভাবে আতাহার থেকে পাওয়েল পর্যন্ত প্রায় ৬ কিলোমিটার এ সড়কটির বিভিন্ন জায়গায় ইট বালি উঠে গিয়ে ছোট-বড় অসংখ্য গর্তের সৃষ্টি হয়েছে। এতে করে ভোগান্তিতে পড়ে যানবাহনসহ যাত্রী সাধারণ। এমনকি এ সড়কে পণ্যবাহী ট্রাক,বাস ও ছোট ছোট যান অনেক সময় বিকল হওয়ার পাশাপাশি দুর্ঘটনার কবলে পড়ছে। পরবর্তীতে সড়ক ও জনপথ বিভাগ সড়কের বিভিন্ন অংশে ইট দিয়ে উচুঁ করে সড়কটি চলাচলের উপযোগী করে তুললেও কিছুদিনের মধ্যে সেগুলো আবার নষ্ট হয়ে যাচ্ছে।
বাস চালক জাহিদুল ইসলাম জানান, বৃষ্টি হলে এ সড়কটি আরো খারাপ হয়ে যায়, তারপরও গাড়ী চালাতে হয়। আর, আমনুরা যেতে ২০ মিনিটের স্থলে ৩৫ মিনিট সময় লাগে। যাত্রী আনোয়ার হোসেন জানান, কাজের প্রয়োজনে নাচোল,নওগাঁ ও তানোর যেতে হয়। উপায় না থাকায় বাধ্য হয়ে এ সড়ক দিয়েই যেতে হয়। বর্তমানে এ সড়কটি চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। এ সড়কটি জরুরী ভিত্তিতে পুনঃনির্মানের দাবী জানান। জানা গেছে, নির্বাহী প্রকৌশলী অন্যত্র বদলি হয়ে যাওয়ায় এখন পর্যন্ত নির্বাহী প্রকৌশলী যোগদান করেননি। তবে, চাঁপাইনবাবগঞ্জের সড়ক ও জনপথ বিভাগের অতিরিক্ত দায়িত্বে থাকা রাজশাহী সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী সুনীতি চাকমা জানান, সড়কটি পুনঃনির্মানের জন্য প্রকল্পের অনুমোদন হয়েছে। শুষ্ক মৌসুম শুরুর হওয়ার সাথে সাথে এর কাজ শুরু হবে।
বাস চালক জাহিদুল ইসলাম জানান, বৃষ্টি হলে এ সড়কটি আরো খারাপ হয়ে যায়, তারপরও গাড়ী চালাতে হয়। আর, আমনুরা যেতে ২০ মিনিটের স্থলে ৩৫ মিনিট সময় লাগে। যাত্রী আনোয়ার হোসেন জানান, কাজের প্রয়োজনে নাচোল,নওগাঁ ও তানোর যেতে হয়। উপায় না থাকায় বাধ্য হয়ে এ সড়ক দিয়েই যেতে হয়। বর্তমানে এ সড়কটি চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। এ সড়কটি জরুরী ভিত্তিতে পুনঃনির্মানের দাবী জানান। জানা গেছে, নির্বাহী প্রকৌশলী অন্যত্র বদলি হয়ে যাওয়ায় এখন পর্যন্ত নির্বাহী প্রকৌশলী যোগদান করেননি। তবে, চাঁপাইনবাবগঞ্জের সড়ক ও জনপথ বিভাগের অতিরিক্ত দায়িত্বে থাকা রাজশাহী সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী সুনীতি চাকমা জানান, সড়কটি পুনঃনির্মানের জন্য প্রকল্পের অনুমোদন হয়েছে। শুষ্ক মৌসুম শুরুর হওয়ার সাথে সাথে এর কাজ শুরু হবে।
Comments
Post a Comment