বিমান বাংলাদেশ এয়ারলাইন্স হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের কার্গো ভিলেজে অগ্নিকাণ্ডের ঘটনা তদন্তে ছয় সদস্যের কমিটি গঠন করেছে । পাঁচ কার্যদিবসের মধ্যে কমিটিকে অগ্নিকাণ্ডের কারণ, ক্ষয়ক্ষতি ও দায়দায়িত্ব নির্ধারণ করে প্রতিবেদন দিতে নির্দেশ দেওয়া হয়েছে। মো. নওসাদ হোসেন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে। বি জ্ঞপ্তি অনুযায়ী, কমিটির সভাপতি হিসেবে দায়িত্ব পেয়েছেন বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের চিফ (ফ্লাইট সেফটি)। এছাড়া বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের একজন প্রতিনিধি থাকবেন সদস্য হিসেবে। কমিটির অন্য সদস্যরা হলেন, মহাব্যবস্থাপক (কর্পোরেট সেফটি অ্যান্ড কোয়ালিটি), চিফ ইঞ্জিনিয়ার (কোয়ালিটি অ্যাস্যুরেন্স), উপ-মহাব্যবস্থাপক (সিকিউরিটি), উপ-মহাব্যবস্থাপক (কার্গো-রপ্তানি) এবং উপ-ব্যবস্থাপক (ইন্স্যুরেন্স)। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কমিটি অগ্নিকাণ্ডের কারণ চিহ্নিত করা, ক্ষয়ক্ষতির পরিমাণ নির্ধারণ, দায়-দায়িত্ব নিরূপণ এবং ভবিষ্যতে এমন দুর্ঘটনা প্রতিরোধে প্রয়োজনীয় সুপারিশ তৈরি করবে। কমিটিকে আগামী পাঁচ কর্মদিবসের মধ্যে ব্যবস্থাপনা পরিচালক ও সিইওর কাছে তদন্ত...
চাঁপাইনবাবগঞ্জ-আমনুরা সড়কে ছোট-বড় অসংখ্য গর্ত-চলাচলের অনুপযোগী
চাঁপাইনবাবগঞ্জ-আমনুরা আঞ্চলিক সড়কটি বিভিন্ন খানাখন্দের সৃস্টি হওয়ায় হওয়ায় চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। এতে ক্ষতিগ্রস্থ হচ্ছে যানবাহনসহ সময় অপচয়। বিগত বছরগুলোতে সংস্কার করা হলেও এর স্থায়িত্ব বেশী দিন টিকছে না বলে অভিযোগ করেছেন ভুক্তভোগীরা। দাবী উঠেছে এ সড়কটি পুনঃনির্মানের পাশাপাশি ড্রেনেজ ব্যবস্থা। সরেজমিন ঘুরে দেখা যায়, জেলা সদর থেকে আমনুরা, নাচোল আড্ডা হয়ে নওগাঁ জেলা সদর, নিয়ামতপুর, পোরশা ও তানোর উপজেলার সঙ্গে যোগাযোগ রক্ষা করে এ আঞ্চলিক সড়কটি। সংস্কারের অভাবে আতাহার থেকে পাওয়েল পর্যন্ত প্রায় ৬ কিলোমিটার এ সড়কটির বিভিন্ন জায়গায় ইট বালি উঠে গিয়ে ছোট-বড় অসংখ্য গর্তের সৃষ্টি হয়েছে। এতে করে ভোগান্তিতে পড়ে যানবাহনসহ যাত্রী সাধারণ। এমনকি এ সড়কে পণ্যবাহী ট্রাক,বাস ও ছোট ছোট যান অনেক সময় বিকল হওয়ার পাশাপাশি দুর্ঘটনার কবলে পড়ছে। পরবর্তীতে সড়ক ও জনপথ বিভাগ সড়কের বিভিন্ন অংশে ইট দিয়ে উচুঁ করে সড়কটি চলাচলের উপযোগী করে তুললেও কিছুদিনের মধ্যে সেগুলো আবার নষ্ট হয়ে যাচ্ছে।
বাস চালক জাহিদুল ইসলাম জানান, বৃষ্টি হলে এ সড়কটি আরো খারাপ হয়ে যায়, তারপরও গাড়ী চালাতে হয়। আর, আমনুরা যেতে ২০ মিনিটের স্থলে ৩৫ মিনিট সময় লাগে। যাত্রী আনোয়ার হোসেন জানান, কাজের প্রয়োজনে নাচোল,নওগাঁ ও তানোর যেতে হয়। উপায় না থাকায় বাধ্য হয়ে এ সড়ক দিয়েই যেতে হয়। বর্তমানে এ সড়কটি চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। এ সড়কটি জরুরী ভিত্তিতে পুনঃনির্মানের দাবী জানান। জানা গেছে, নির্বাহী প্রকৌশলী অন্যত্র বদলি হয়ে যাওয়ায় এখন পর্যন্ত নির্বাহী প্রকৌশলী যোগদান করেননি। তবে, চাঁপাইনবাবগঞ্জের সড়ক ও জনপথ বিভাগের অতিরিক্ত দায়িত্বে থাকা রাজশাহী সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী সুনীতি চাকমা জানান, সড়কটি পুনঃনির্মানের জন্য প্রকল্পের অনুমোদন হয়েছে। শুষ্ক মৌসুম শুরুর হওয়ার সাথে সাথে এর কাজ শুরু হবে।
বাস চালক জাহিদুল ইসলাম জানান, বৃষ্টি হলে এ সড়কটি আরো খারাপ হয়ে যায়, তারপরও গাড়ী চালাতে হয়। আর, আমনুরা যেতে ২০ মিনিটের স্থলে ৩৫ মিনিট সময় লাগে। যাত্রী আনোয়ার হোসেন জানান, কাজের প্রয়োজনে নাচোল,নওগাঁ ও তানোর যেতে হয়। উপায় না থাকায় বাধ্য হয়ে এ সড়ক দিয়েই যেতে হয়। বর্তমানে এ সড়কটি চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। এ সড়কটি জরুরী ভিত্তিতে পুনঃনির্মানের দাবী জানান। জানা গেছে, নির্বাহী প্রকৌশলী অন্যত্র বদলি হয়ে যাওয়ায় এখন পর্যন্ত নির্বাহী প্রকৌশলী যোগদান করেননি। তবে, চাঁপাইনবাবগঞ্জের সড়ক ও জনপথ বিভাগের অতিরিক্ত দায়িত্বে থাকা রাজশাহী সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী সুনীতি চাকমা জানান, সড়কটি পুনঃনির্মানের জন্য প্রকল্পের অনুমোদন হয়েছে। শুষ্ক মৌসুম শুরুর হওয়ার সাথে সাথে এর কাজ শুরু হবে।

Comments
Post a Comment